School of Art & Craft ( Rupkala )

Pre-Primary

 Pre-Primary





প্রাক-প্রাথমিক  বিকাশের সময় শিল্প ও কারুশিল্পের সুবিধা

শিল্প ও কারুশিল্প সর্বদাই প্রাক-প্রাথমিক শিক্ষার একটি গুরুত্বপূর্ণ দিক। সৃজনশীল শেখার প্রকল্পগুলি একটি শিশুর স্বাভাবিক কল্পনাকে লালন করতে পারে এবং তাদের অন্যান্য প্রয়োজনীয় জীবন দক্ষতা বিকাশে সহায়তা করে যা আগামী বছর ধরে তাদের সাথে থাকবে। এই ব্লগ পোস্টে, আমরা শৈশবকালীন বিকাশের জন্য শিল্প ও কারুশিল্পের গুরুত্ব দেখব এবং আমাদের প্রশিক্ষন কৌশল থেকে সৃজনশীল কার্যকলাপের পরামর্শ দেব।

কিভাবে শিল্প ও কারুশিল্প বাচ্চাদের শিখতে সাহায্য করে?

শিল্প ও কারুশিল্প শিশুদের জন্য তাদের সূক্ষ্ম মোটর দক্ষতা এবং তাদের সমস্যা সমাধানের ক্ষমতার মতো জিনিসগুলি অনুশীলন করার জন্য একটি মজাদার এবং ইন্টারেক্টিভ উপায় প্রদান করে। উদাহরণস্বরূপ, স্ক্রু ড্রাইভার এবং হাতুড়ির মতো আরও উন্নত সরঞ্জামগুলি কীভাবে ব্যবহার করতে হয় তা শেখার আগে, অনেক বাচ্চা সাধারণ প্লেডফ প্রকল্পগুলির মাধ্যমে নির্মাণ এবং ডিজাইনের প্রতি তাদের ভালবাসা আবিষ্কার করে।

শিল্প কার্যক্রম শিশুদের অনেক গুরুত্বপূর্ণ জীবন দক্ষতা বিকাশে সাহায্য করতে পারে যার মধ্যে রয়েছে ঃ - 

সৃজনশীলতা এবং কল্পনা
আত্ম-প্রকাশ
আত্মবিশ্বাস এবং স্বাধীনতা
সূক্ষ্ম মোটর দক্ষতা
সমস্যা সমাধান
হাতে চোখের সমন্বয়
সামাজিক দক্ষতা
সমালোচনামূলক চিন্তাভাবনা

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে প্রতিটি শিশুর শেখার ধরন এবং বিকাশের গতি অনন্য হতে চলেছে। আমাদের লক্ষ্য হল তত্ত্বাবধায়কদের তাদের জীবনে শিশুদের জন্য উন্নয়নমূলকভাবে উপযুক্ত এমন কার্যকলাপগুলি বেছে নেওয়ার জন্য একটি সূচনা বিন্দু প্রদান করা। নিম্নলিখিত শিল্প কার্যকলাপগুলি খেলার মাধ্যমে সৃজনশীলতা এবং শেখার উত্সাহিত করার জন্য ডিজাইন করা হয়েছে, এবং তালিকাভুক্ত বয়স সীমাগুলি শুধুমাত্র একটি সাধারণ নির্দেশিকা।

এই পাঠ্যক্রমটি চারুকলা বিদ্যার জন্য উদ্দিষ্ট শিক্ষা ও মূল্যায়ন বর্ণনা করে জুনিয়র প্রাথমিক বা প্রাক-প্রাথমিক স্তরের শিশু - ০ থেকে শিশু - ৩ এই চারটি শ্রেনীতে বিভক্ত। একটি বিষয় হিসাবে, চারু শিল্পের 'নান্দনিক' ক্ষেত্রের মধ্যে রয়েছে পাঠ্যক্রমে শেখা কিন্তু পাঠ্যক্রম জুড়ে অন্যান্য বিষয়ের সাথে বিষয়ভিত্তিক লিঙ্ক রয়েছে।শেখার উদ্দেশ্য, এবং দক্ষতা যা বিষয়গুলির মধ্যে ওভারল্যাপ হয় সামগ্রিকভাবে পাঠ্যক্রমের মধ্যে অপরিহার্য শিক্ষার মধ্যে। সর্বোত্তম অধীন পরিস্থিতিতে, এই বিষয়ের জন্য প্রতি সপ্তাহে 2 পিরিয়ডের বা প্রশিক্ষনের প্রয়োজন । 

শিল্পকলা ভারসাম্যপূর্ণ বৃদ্ধি, সামাজিকীকরণ এবং সৃজনশীল ক্ষমতার বিকাশকে উন্নীত করে শিক্ষার্থী বিষয় এলাকা হল একটি উপায় যার মাধ্যমে উদ্ঘাটন প্রক্রিয়া, উদ্দীপক এবং শিক্ষার্থীর কল্পনা এবং স্ব-অভিব্যক্তি ক্যাপচার করা হয়। এই বিষয়ের মাধ্যমে এলাকার শিক্ষার্থীরা তাদের অভ্যন্তরীণ আত্মা, তাদের পরিবেশ অন্বেষণ করে এবং সে সম্পর্কে আবিষ্কার করে আর্ট মিডিয়ার মাধ্যমে যোগাযোগ। জুনিয়র প্রাথমিক পর্বের জন্য আর্টস সিলেবাসের লক্ষ্য শিল্পকলার মৌলিক ধারণাগুলি প্রবর্তন করা, অনুসন্ধান এবং পরীক্ষা-নিরীক্ষার মনোভাব গড়ে তোলা, পর্যবেক্ষণ এবং সৃজনশীলতার দক্ষতা বৃদ্ধি করা এবং দক্ষতা, জ্ঞান এবং মনোভাবকে শক্তিশালী করা পাঠ্যক্রমের অন্যান্য ক্ষেত্র। সিলেবাসটি একটি বিস্তৃত অভিজ্ঞতা-ভিত্তিক শিল্পকলা প্রদান করে। সমস্ত শিক্ষার্থীর জন্য পাঠ্যক্রম। এই পর্যায়ে শিল্পকলার বিশেষ বৈশিষ্ট্যগুলি এই জ্ঞানের মধ্যে এমবেড করা হয়েছে যে কলা একটি ক্রমবর্ধমান বিষয়ের পরিবর্তে উন্নয়নমূলক, এবং, শিক্ষার্থীর বিকাশের সাথে সাথে কমান্ড শিল্পকলার প্রকাশ আরও পরিশীলিত হয়ে উঠবে। অতএব, যদিও এটি কঠিন (এবং অবাঞ্ছিত) একটি অনমনীয় অগ্রগতি নির্ধারণ করার জন্য, শিল্পকলার দক্ষতা, জ্ঞান এবং মনোভাব রয়েছে যা শিক্ষার্থীদের জুনিয়র প্রাথমিক পর্যায়ে প্রতিটি গ্রেড স্তরে প্রকাশ করা উচিত। যাইহোক, এই আনুষ্ঠানিক শিক্ষা, যদিও গুরুত্বপূর্ণ, ক্ষতি করা উচিত নয় স্ব-প্রকাশ এবং সৃজনশীলতা। এই স্তরে, এটি বজায় রাখা এবং বিকাশ করা সবচেয়ে গুরুত্বপূর্ণ শিল্পকলার মাধ্যমে নিজেকে প্রকাশ করতে শিক্ষার্থীদের আগ্রহ। শিক্ষার্থীরা সব শিল্প অন্বেষণ করবে তাদের আগ্রহ এবং যোগ্যতা কোথায় রয়েছে তা আবিষ্কার করতে একসাথে গঠন করে।

শিল্পকলার উদ্দেশ্য হল :

 ভারতের সংস্কৃতির বিকাশে অবদান রাখতে শিক্ষার্থীদের সক্ষম করুন;- 

  1. বৃহত্তর আন্তঃসাংস্কৃতিক বোঝাপড়ার প্রচার;
  2. সাংস্কৃতিক সচেতনতা এবং উপলব্ধি প্রচার;
  3. শিক্ষার্থীদের কল্পনা এবং সৃজনশীলতাকে উদ্দীপিত করা; অন্যদের সাথে আত্ম-প্রকাশ, আত্মবিশ্বাস এবং যোগাযোগকে উৎসাহিত করুন;
  4. স্ব-শৃঙ্খলা, দায়িত্ব এবং সহযোগিতাকে লালন করা;
  5. অভিব্যক্তির মাধ্যম হিসাবে শিল্পকলা ব্যবহারের বিকাশ শুরু করুন;
  6. সমস্যা সমাধানের দক্ষতা বাড়ান।

সর্বব্যাপি শিক্ষা

অন্তর্ভুক্তিমূলক শিক্ষা প্রত্যেক শিক্ষার্থীর অধিকার এবং এতে অংশগ্রহণ বা প্রবেশাধিকার প্রচার করে, শিক্ষা ব্যবস্থার দ্বারা প্রদত্ত শিক্ষামূলক প্রোগ্রাম এবং পরিষেবাগুলির সম্পূর্ণ পরিসর মূলধারার স্কুল বা শিল্প শিক্ষালয়। এটি বৈচিত্র্যকে সমর্থন এবং উদযাপন করার নীতির উপর ভিত্তি করে সমস্ত শিক্ষার্থীর মধ্যে পাওয়া যায় এবং শেখার সমস্ত বাধা দূর করে। রূপকলার ভিশন ২০২৪-এ পরিকল্পিত হিসাবে প্রাক-প্রাথমিক শিক্ষা সমাজকে প্রস্তুত করে, প্রচারের মাধ্যমে অন্তর্ভুক্তি শিখন এবং অন্যান্য ব্যক্তিগত প্রয়োজনে প্রতিবন্ধকতার সম্মুখীন শিক্ষার্থীরা হবে একটি মূলধারার স্কুলে অন্তর্ভুক্ত এবং তাদের চাহিদার পার্থক্যের মাধ্যমে যোগদান করা হবে প্রয়োজনীয় শিক্ষা পদ্ধতি এবং উপকরণ। পাঠ্যক্রম, শিক্ষাদান পদ্ধতি এবং উপকরণ এই প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের জন্য অভিযোজিত হয়. শিক্ষাদানের জন্য শিক্ষার্থী-কেন্দ্রিক দৃষ্টিভঙ্গি বিশেষ শেখার শিক্ষার্থীদের জন্য অত্যন্ত উপযুক্ত প্রয়োজন যেহেতু এটি শিক্ষার্থীরা ইতিমধ্যে যা জানে এবং করতে পারে তা পুঁজি করে এবং তারপর তাদের সহায়তা করে নতুন জ্ঞান এবং দক্ষতা অর্জন করতে। অন্তর্ভুক্তিমূলক শিক্ষার জন্য পাঠ্যক্রম কাঠামো বিশেষ শিক্ষার চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের যে দক্ষতা অর্জন করা উচিত তা নির্দিষ্ট করে। ইন্ডিভিজুয়াল লার্নিং সাপোর্ট প্ল্যান (ILSP) নির্দেশিত ও মূল্যায়নের জন্য থাকা উচিত বিশেষ শেখার প্রয়োজন সহ শিক্ষার্থীদের জন্য পৃথক শেখার প্রক্রিয়া। একটি অন্তর্ভুক্তিমূলক শ্রেণীকক্ষে শেখার এবং শেখানোর পরিকল্পনার আরও নির্দেশিকা হতে পারে অন্তর্ভুক্ত শিক্ষার জন্য পাঠ্যক্রম কাঠামো (২০১৯) এ পাওয়া গেছে। এই নির্দেশিকা সাহায্য করবে সমস্ত শিক্ষার্থীকে জ্ঞান, দক্ষতা এবং দৃষ্টিভঙ্গি দিয়ে সজ্জিত করা যাতে তারা বিশ্বে সফল হতে পারে যা ক্রমবর্ধমান জটিল, দ্রুত পরিবর্তনশীল এবং তথ্য ও যোগাযোগে সমৃদ্ধ প্রযুক্তি. জুনিয়র প্রাইমারি ফেজ পুরুষ ও মহিলাদের জন্য সমান সুযোগ প্রচার করে, উভয়কেই সক্ষম করে সমানভাবে অংশগ্রহণ করতে। শিক্ষকদের জানা উচিত এবং বোঝা উচিত কিভাবে শিক্ষার্থীদের সাথে সমান আচরণ করা যায়, এবং সমস্ত উপকরণ লিঙ্গ ন্যায্যতা সমর্থন করা উচিত. লিঙ্গ সমস্যাগুলি কেবল শৈল্পিক প্রকাশের মাধ্যমে মোকাবেলা করার বিষয় নয়, তবে এটিও কিভাবে কাজ সংগঠিত হয় মাধ্যমে। ছেলেদের এবং মেয়েদের উপলব্ধি করার বিভিন্ন উপায় রয়েছে এবং তাদের চারপাশের বিশ্বে প্রতিক্রিয়া দেখায় এবং শিল্পকলায় একসাথে কাজ করে তারা একজনকে সমৃদ্ধ করতে পারে অন্যের বোঝার এবং নিজেকে প্রকাশ করার উপায়।

Pre-Primary all classes

প্রাক বিদ্যালয়ে শিল্পের 7 সুবিধা

1. এটি আবেগের জন্য একটি আউটলেট হতে পারেন - 

আমরা সকলেই দেখেছি একটি বিচলিত, অস্বস্তিকর শিশু ক্ষেপে যাওয়ার জন্য প্রস্তুত হচ্ছে। কখনও কখনও, বাচ্চারা তাদের আবেগকে অন্য কোন উপায়ে প্রকাশ করতে জানে না। যখন তারা ধৈর্যের বাইরে চলে যায়, তখন একমাত্র বিকল্প হল ভেঙে পড়া এবং কান্না করা। যাইহোক, বাচ্চাদের একটি শিল্প প্রকল্পে কাজ করতে দেওয়া তাদের গঠনমূলকভাবে প্রকাশ করার জন্য একটি স্বস্তিদায়ক আউটলেট দিতে পারে। শিশু কিছু তৈরিতে তাদের শক্তি ফোকাস করতে পারে এবং তারা যা তৈরি করে এবং কীভাবে তারা তাদের আবেগ প্রকাশ করে তা নিয়ে গর্বিত বোধ করতে পারে।

2. সূক্ষ্ম মোটর দক্ষতা উন্নয়ন - 

বাচ্চারা যখন ক্রেয়ন ধরছে, স্টিকার রাখছে, আঠালো লাঠিগুলি পরিচালনা করছে এবং আকার কাটছে, তারা তাদের সূক্ষ্ম মোটর দক্ষতাকে সম্মান করছে। ন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর দ্য এডুকেশন অফ ইয়াং চিলড্রেন (NAEYC)® এর মতে, এই ক্রিয়াকলাপগুলি লেখালেখি, টাইপ করা বা এমনকি একটি বাদ্যযন্ত্র বাজাতে শেখার মতো গুরুত্বপূর্ণ জীবন দক্ষতার জন্য একটি ভিত্তি প্রদান করে। উপরন্তু, সূক্ষ্ম মোটর দক্ষতা বাচ্চাদের খাওয়া এবং পোশাক পরার মতো অনেক দৈনন্দিন কাজের সাথে আরও স্বাধীন হতে দেয়।

3. ভাষা দক্ষতা গড়ে তোলার সুযোগ রয়েছে - 

বাচ্চাদের সাথে তাদের শিল্প সম্পর্কে কথা বললে তারা তাদের শব্দভান্ডার, যোগাযোগের ক্ষমতা এবং সাধারণ সাক্ষরতার দক্ষতা অনুশীলন করতে দেয়। কিছু বাচ্চাদের এমনকি প্রম্পটিংয়ের প্রয়োজনও নাও হতে পারে, পরিবর্তে উত্তেজিতভাবে তাদের অঙ্কন বা পেইন্টিং ব্যাখ্যা করে। ডায়ানা লি সান্তামারিয়া, একজন শিক্ষাবিদ এবং শিশুদের লেখকের মতে, "শিল্পের মাধ্যমে, শিশুরা বিভিন্ন ধরণের শব্দ শিখতে সক্ষম হয় - রঙ, আকৃতি, উপকরণ, সরঞ্জাম এবং তারা যা তৈরি করেছে তা ভাষায় প্রকাশ করার উপায়।" বাচ্চারা তাদের শিল্পের উপরও লিখতে পারে বা কোনও প্রাপ্তবয়স্ককে তাদের প্রকল্পে নির্দিষ্ট কিছু মুদ্রণ করতে বলতে পারে। উদাহরণস্বরূপ, শিশুকে তাদের নামের সাথে তাদের শিল্পে স্বাক্ষর করতে দেওয়া শিশুকে লেখার অনুশীলন করার একটি বিনোদনমূলক উপায় দেয়। এই ধরনের জরুরী লেখার প্রচেষ্টা এমনকি তাদের ভবিষ্যতের লেখার ক্ষমতার সাথে যুক্ত। উপরন্তু, অঙ্কন প্রায়শই লেখার দিকে প্রথম ধাপ, অবশেষে অভিশাপ-সদৃশ স্ক্রীবল এবং অবশেষে অক্ষরে পরিণত হয়।

4. সমালোচনামূলক চিন্তাভাবনা - 

যেহেতু শিশু সৃজনশীল প্রক্রিয়ার মধ্য দিয়ে কাজ করে, তাদের অবশ্যই পরিকল্পনা করতে হবে যে তারা কী তৈরি করতে চায়। তাদের অবশ্যই তাদের সরঞ্জামগুলির সীমাবদ্ধতাগুলি বিবেচনা করতে হবে (সর্বশেষে, ক্রেয়নগুলি মুছে যায় না, জলরঙগুলি স্বভাবজাত এবং সাধারণ পেন্সিলের রঙ থাকে না)। তাদেরও সমস্যা সমাধান করতে হবে। তারা মার্কার দিয়ে ভুল লাইন আঁকলে তারা কী করবে? তারা কীভাবে ঘোড়াকে লেবেল দেবে যখন তারা "ঘোড়া" বানান করতে জানে না?

পরিকল্পনা এবং সমস্যা সমাধান পরবর্তী জীবনের জন্য ভিত্তি তৈরি করতে পারে যখন শিশু তাদের সমালোচনামূলক-চিন্তা দক্ষতাকে উন্নত করে। শিল্পকর্মের পরিকল্পনা করতে এবং তাদের সরবরাহের সীমার মধ্যে কাজ করার জন্য তারা যে সময় ব্যয় করেছে তা কর্মক্ষেত্রে চাওয়া-পাওয়া দক্ষতায় স্থানান্তরিত হবে।

5. সামাজিক উন্নয়ন - 

এটি আপনাকে অবাক করে দিতে পারে, কিন্তু এমনকি একা বসে ছবি আঁকা একটি শিশুকে সামাজিকভাবে বিকাশে সহায়তা করতে পারে। বসে থাকা এবং ফোকাস করা শিশুর ধৈর্য, দীর্ঘ মনোযোগ এবং সাধারণ ফোকাস বিকাশে সহায়তা করে। যখন তারা সমস্যায় পড়ে, তখন তারা কেবল সমস্যা সমাধানের দক্ষতাই শিখছে না, তারা তাদের হতাশার উপর নিয়ন্ত্রণও বিকাশ করছে।

এই সমস্ত দক্ষতা সুসজ্জিত শিশুদের মধ্যে স্থানান্তরিত হয়। এই বাচ্চারা দীর্ঘ কথোপকথনের মাধ্যমে মনোযোগ দিতে এবং অন্যদের সাথে ধৈর্য ধরতে সক্ষম হবে। এবং যখন তারা অন্য সন্তানের সাথে হতাশ হয়-বা এমনকি একজন প্রাপ্তবয়স্কও-তারা মারধর করার পরিবর্তে তাদের আবেগ পরিচালনা করতে পারে।

6. সৃজনশীলতা - 

শিল্পের আরেকটি সুবিধা যা সান্তামারিয়া উল্লেখ করেছে যে এটি সৃজনশীলতা বিকাশে সহায়তা করে। এমন একটি বিশ্বে যেখানে রুটিন কাজগুলি সহজেই স্বয়ংক্রিয় হয়, সৃজনশীলতা সম্ভবত নিয়োগকর্তাদের দ্বারা চাওয়া হয় যারা উদ্ভাবনী চিন্তাকে মূল্য দেয়। এবং কেন তা দেখা কঠিন নয়। আমাদের পৃথিবী আপাতদৃষ্টিতে বদলে যেতে পারে, এবং কোম্পানিগুলির প্রতিযোগিতায় থাকার জন্য উদ্ভাবন গুরুত্বপূর্ণ।
সন্তানের ভবিষ্যত কর্মজীবনের উচ্চাকাঙ্ক্ষাকে একপাশে রেখে, সৃজনশীলতা শৈল্পিক শখগুলিকে উত্সাহিত করে এবং তাদের দৈনন্দিন সমস্যাগুলি সমাধান করতে এবং জটিল অনুভূতি প্রকাশ করতে সহায়তা করে।

7. প্রারম্ভিক গণিত দক্ষতা - 

কে বলে গণিত শেখা বিরক্তিকর হতে হবে? শিশুরা যে গণিতের প্রথম দক্ষতাগুলি শিখে তার মধ্যে কয়েকটি আকৃতি এবং স্থান আয়ত্ত করার সাথে জড়িত। এগুলি কেবল দৈনন্দিন জীবনে যোগাযোগের জন্যই গুরুত্বপূর্ণ নয়, এগুলি জ্যামিতির ভিত্তিও।
"শিল্প আকার এবং নিদর্শন বোঝার জোরদার," Santamaria বলেছেন.
উপরন্তু, বাচ্চারা কাগজের শীট, ক্যানভাস বা ফুটপাথ বর্গক্ষেত্রের মধ্যে কাজ করে, তারা স্থানিক সচেতনতা বিকাশ করে। যখন প্রথম বৃত্তটি অর্ধেক পৃষ্ঠা নেয়, তখন শিশুটিকে বাকি অর্ধেকের উপর তাদের আঁকার বাকি অংশটি ফিট করার উপায় খুঁজে বের করতে হবে। এটি শিশুকে আকৃতি ঘোরানো বা স্কেলিং করার অনুশীলন করতে দেয় এবং "পরের", "নীচে" বা "পাশে" এর মতো দিকনির্দেশক পদ অনুশীলন করতে দেয়।


Post a Comment

Previous Post Next Post