Pre-Primary
এই পাঠ্যক্রমটি চারুকলা বিদ্যার জন্য উদ্দিষ্ট শিক্ষা ও মূল্যায়ন বর্ণনা করে জুনিয়র প্রাথমিক বা প্রাক-প্রাথমিক স্তরের শিশু - ০ থেকে শিশু - ৩ এই চারটি শ্রেনীতে বিভক্ত। একটি বিষয় হিসাবে, চারু শিল্পের 'নান্দনিক' ক্ষেত্রের মধ্যে রয়েছে পাঠ্যক্রমে শেখা কিন্তু পাঠ্যক্রম জুড়ে অন্যান্য বিষয়ের সাথে বিষয়ভিত্তিক লিঙ্ক রয়েছে।শেখার উদ্দেশ্য, এবং দক্ষতা যা বিষয়গুলির মধ্যে ওভারল্যাপ হয় সামগ্রিকভাবে পাঠ্যক্রমের মধ্যে অপরিহার্য শিক্ষার মধ্যে। সর্বোত্তম অধীন পরিস্থিতিতে, এই বিষয়ের জন্য প্রতি সপ্তাহে 2 পিরিয়ডের বা প্রশিক্ষনের প্রয়োজন ।
শিল্পকলা ভারসাম্যপূর্ণ বৃদ্ধি, সামাজিকীকরণ এবং সৃজনশীল ক্ষমতার বিকাশকে উন্নীত করে শিক্ষার্থী বিষয় এলাকা হল একটি উপায় যার মাধ্যমে উদ্ঘাটন প্রক্রিয়া, উদ্দীপক এবং শিক্ষার্থীর কল্পনা এবং স্ব-অভিব্যক্তি ক্যাপচার করা হয়। এই বিষয়ের মাধ্যমে এলাকার শিক্ষার্থীরা তাদের অভ্যন্তরীণ আত্মা, তাদের পরিবেশ অন্বেষণ করে এবং সে সম্পর্কে আবিষ্কার করে আর্ট মিডিয়ার মাধ্যমে যোগাযোগ। জুনিয়র প্রাথমিক পর্বের জন্য আর্টস সিলেবাসের লক্ষ্য শিল্পকলার মৌলিক ধারণাগুলি প্রবর্তন করা, অনুসন্ধান এবং পরীক্ষা-নিরীক্ষার মনোভাব গড়ে তোলা, পর্যবেক্ষণ এবং সৃজনশীলতার দক্ষতা বৃদ্ধি করা এবং দক্ষতা, জ্ঞান এবং মনোভাবকে শক্তিশালী করা পাঠ্যক্রমের অন্যান্য ক্ষেত্র। সিলেবাসটি একটি বিস্তৃত অভিজ্ঞতা-ভিত্তিক শিল্পকলা প্রদান করে। সমস্ত শিক্ষার্থীর জন্য পাঠ্যক্রম। এই পর্যায়ে শিল্পকলার বিশেষ বৈশিষ্ট্যগুলি এই জ্ঞানের মধ্যে এমবেড করা হয়েছে যে কলা একটি ক্রমবর্ধমান বিষয়ের পরিবর্তে উন্নয়নমূলক, এবং, শিক্ষার্থীর বিকাশের সাথে সাথে কমান্ড শিল্পকলার প্রকাশ আরও পরিশীলিত হয়ে উঠবে। অতএব, যদিও এটি কঠিন (এবং অবাঞ্ছিত) একটি অনমনীয় অগ্রগতি নির্ধারণ করার জন্য, শিল্পকলার দক্ষতা, জ্ঞান এবং মনোভাব রয়েছে যা শিক্ষার্থীদের জুনিয়র প্রাথমিক পর্যায়ে প্রতিটি গ্রেড স্তরে প্রকাশ করা উচিত। যাইহোক, এই আনুষ্ঠানিক শিক্ষা, যদিও গুরুত্বপূর্ণ, ক্ষতি করা উচিত নয় স্ব-প্রকাশ এবং সৃজনশীলতা। এই স্তরে, এটি বজায় রাখা এবং বিকাশ করা সবচেয়ে গুরুত্বপূর্ণ শিল্পকলার মাধ্যমে নিজেকে প্রকাশ করতে শিক্ষার্থীদের আগ্রহ। শিক্ষার্থীরা সব শিল্প অন্বেষণ করবে তাদের আগ্রহ এবং যোগ্যতা কোথায় রয়েছে তা আবিষ্কার করতে একসাথে গঠন করে।
শিল্পকলার উদ্দেশ্য হল :
ভারতের সংস্কৃতির বিকাশে অবদান রাখতে শিক্ষার্থীদের সক্ষম করুন;-
- বৃহত্তর আন্তঃসাংস্কৃতিক বোঝাপড়ার প্রচার;
- সাংস্কৃতিক সচেতনতা এবং উপলব্ধি প্রচার;
- শিক্ষার্থীদের কল্পনা এবং সৃজনশীলতাকে উদ্দীপিত করা; অন্যদের সাথে আত্ম-প্রকাশ, আত্মবিশ্বাস এবং যোগাযোগকে উৎসাহিত করুন;
- স্ব-শৃঙ্খলা, দায়িত্ব এবং সহযোগিতাকে লালন করা;
- অভিব্যক্তির মাধ্যম হিসাবে শিল্পকলা ব্যবহারের বিকাশ শুরু করুন;
- সমস্যা সমাধানের দক্ষতা বাড়ান।