School of Art & Craft ( Rupkala )

DRAWING & PAINTING


DRAWING & PAINTING 

 IN 
FINE ART



অঙ্কন ও চিত্রায়ণ বিভাগ এর প্রতিষ্ঠালগ্ন থেকেই ইউরোপীয় অ্যাকাডেমিক রীতির অনুসরণে অনুশীলন নির্ভর পাঠ্যক্রমের মাধ্যমে বি.এফ.এ. পর্যায়ে পাঠদান করে থাকে। বি.এফ.এ. সম্মান প্রোগ্রামের মাধ্যমে ছাত্র-ছাত্রীরা চিত্রকলার ঐতিহ্যবাহী ও আধুনিকতম বিভিন্ন মাধ্যম ও করণ-কৌশল সমূহের সঙ্গে পরিচিত হওয়ার পাশাপাশি রূপ জগতের বাস্তবানুগ-আয়োজন বিন্যাস তথা কম্পোজিশন, দূরাভাস, সমানুপাতিক উপস্থাপন এবং পরিবেশ-আবহ পরিস্ফুটনের জন্য প্রয়োজনীয় সম্পাদন-প্রক্রিয়া সম্পর্কে পর্যায়ক্রমিক শিক্ষা লাভের সুযোগ পাবে। তাছাড়া এই পাঠ্যক্রমকে ১ম বর্ষ থেকে ৪র্থ বর্ষ পর্যন্ত এমনভাবে সাজানো হয়েছে যে এর মাধ্যমে শিক্ষার্থীরা নির্ধারিত একাডেমিক শিক্ষায় দক্ষ হয়ে উঠবার পাশাপাশি পর্যায়ক্রমে নিরীক্ষাধর্মী সৃজনশীল চর্চার দিকেও এগিয়ে যেতে পারবে।

তত্ত্বীয় পাঠ্যসূচির মূল উদ্দেশ্য হচ্ছে শিক্ষার্থীদের বিশ্বশিল্পের অতীত ও বর্তমান ইতিহাস এবং নান্দনিক গুণাগুন সম্পর্কে সুস্পষ্ট ধারণা লাভের সুযোগ তৈরি করে দেওয়া এবং শিক্ষার্থীকে শিল্পালোচনা-সমালোচনা বিশ্লেষণ ইত্যাদির মাধ্যমে নিজ চর্চায় সচেতনতার সাথে অগ্রসর হতে প্রেরণা যোগানো। বি.এফ.এ পর্যায়ে পাঠ গ্রহনের মাধ্যমে শিক্ষার্থীরা শিল্পকলা ও শিল্পজগৎ সম্বন্ধে জ্ঞান ও তথ্য সম্বলিত হয়ে নিজ-নিজ কর্মক্ষেত্রে অর্থবহ ও তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখতে যেমন আত্মবিশ্বাসী ও স্বাবলম্বী হয়ে উঠবে তেমনি এম.এফ.এ. প্রোগ্রামের নিরীক্ষাধর্মী অনুশীলনের সঙ্গে যোগাযোগ ও সামঞ্জস্য তৈরিতেও সক্ষম হয়ে উঠবে।

বি.এফ.এ. (সম্মান) কোর্সটি ৪ বছরে সম্পন্ন হবে। প্রতি বর্ষে শিক্ষার্থীরা পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে উন্নীত হবে। ৪র্থ বর্ষ বি.এফ.এ. (সম্মান) পরীক্ষার ফলবিন্যাস পর্যায়ে ৪ বর্ষের মোট নম্বর যোগ করে চূড়ান্ত ফলাফল নির্ধারণ করা হবে।




Post a Comment

Previous Post Next Post